বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে বিলম্ব

0
428

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় হারিকেন ইরমার আঘাতে ক্ষয়ক্ষতির কারণে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ বিলম্বিত হবে বলে জানা যায়।

মো. মেজবাহুজ্জামান ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ প্রকল্পের পরিচালক  সাংবাদিকদের জানান, হারিকেনের বৈরি আবহাওয়ার কারণে ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড এখন অকার্যকর। একারণে সেখান থেকে দক্ষিণ কোরিয়া ও বুলগেরিয়ার দুটি স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ থাকলেও তা ইতোমধ্যেই বাতিল করা হয়েছে।

হারিকেন ইরমা গত রবিবার ফ্লোরিডায় আঘাত হানে। প্রচণ্ড ঝড়ের তাণ্ডবে সেখানে অবকাঠামোগত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ঝড়ের কারণে ৩০ লক্ষাধিক মানুষ বিদ্যুতের সুবিধাবঞ্চিত হন। যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে আসছে ১৬ ডিসেম্বরে ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি চলছিল। কিন্তু সূচিতে গড়বড় হওয়ায় বাংলাদেশর প্রথম উপগ্রহের উৎক্ষেপণ পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন এর পরিচালক। তিনি বলেন, লঞ্চ প্যাডটি থেকে স্যাটেলাইট উৎক্ষেপণে ‘স্পেসএক্স’ সুবিধা ব্যবহারের জন্য একে পুনরায় চালু হতে কমপক্ষে ২ মাস সময় প্রয়োজন। যেহেতু অন্য দুটি স্যাটেলাইটের উৎক্ষেপণের সূচি পরিবর্তন হয়ে গেছে তাই বাংলাদেশের স্যাটেলাইট পূর্বনির্ধারিত সময় অনুসারে উৎক্ষেপণ করা সম্ভব হবে কিনা সেটা নিশ্চিত নয়।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)