ম্যাক এর জন্য বেস্ট এপ্স গুলো নিয়ে নিন আজই

0
493

আস সালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আমি আজ আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি, ম্যাক এর বেশ কিছু জনপ্রিয় বেস্ট এপ্সগুলো নিয়ে। এর আগে আমি উইন্ডোজের কিছু পোর্টেবল এপ্স নিয়ে আলোচনা করেছিলাম । তাই হয়ত ম্যাক ব্যবহারকারীরা আমার উপর অভিমান করে আছেন। আর সে কারণেই আমি আজ ভাবলাম এবার ম্যাক ব্যবহারকারীদের জন্য কিছু একটা করা যাক।

আজকে একেবারে ইমেইল ক্লায়েন্ট থেকে শুরু করে সিস্টেম ইউটিলিটী পর্যন্ত যতগুলো এপ্স নিয়ে আলোচনা করা যায় , ততগুলো নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। তো চলুন আজ আর কথা না বাড়িয়ে চলে যাই আজকের টপিক্স এ।

প্রথমেই অডিও

GarageBand

ম্যাক এ বিগিনার ও উতসাহীদের জন্য একটি প্রিয় রেকরডিং টুলস এটি। যা সকল ম্যাক ব্যবহারকারীদের জন্যই ফ্রী। এর মাধ্যমে রেকর্ডিং এর পাশাপাশি ভার্চুয়াল বিভিন্ন জিনিস প্লে করা এবং অ্যাপল লুপ্স লাইব্রেরি থেকে royalty ফ্রী মিউজিক শোনা যায়।

Audacity

শুধু উইন্ডোজেই নয় ম্যাকেও এই audacity খুবই জনপ্রিয় একটি সফটওয়্যার। এর মাধ্যমে আপনি একটা অডিও কে ভোকাল রিমোভ থেকে শুরু করে যা ইচ্ছা তাই করতে পারবেন।

Fission ($29)

fission_best_apps

যদি এমন হয় যে আপনি audacity তে সব কিছু পাচ্ছেন না… আর audacity এর ডিজাইনটাও তেমন ভাল না। যদি আপনি তার থেকেও সুন্দর এবং ফিচারে পরিপূর্ণ , পরিপুর্ণ অডিও ইডিটর চান তাহলে ফিশন ব্যবহার করুন।

Soundflower

একটি পরপূর্ণ এবং ফ্রী কার্নাল এক্সটেনশন এটি ম্যাক এর জন্য। এটা ভার্চুয়াল অডিও ডিভাইসের মত এপ্লিক্যাশনের ভিতর দিয়ে অডীও পাস করে। এটা সিস্টেম অডিও রেকর্ডিং এর জন্য খুবই অপরিহার্য একটী সফটওয়্যার।

Clementine

clementine_best_apps

itunes এর বিকল্প হিসেবে লোকাল মিডিয়া শোনার জন্য clementine ব্যবহার করতে পারেন।  ক্লেমেন্টিন অসংখ্য ফাইল ফরমেটের অডিও সাপোর্ট করে এছাড়াও রয়েছে spotify এবং গুগল ড্রাইভ ও ড্রপবক্সের মত ক্লাউড সার্ভিস প্রদান করে থাকে।  এছাড়া এর মাধ্যমে মিউজিক কে ট্রান্সকোড করা , পোড কাস্ট করা এবং শুনার সময় ভিজুয়্যালাইজেশন করা হয়।

Tomahawk

osx-music-player-tomahawk

এটা আইটিউন্স এর বিকল্প হিসেবে সম্পূর্ণ ফ্রী একটি অডিও সফটওয়্যার। এটাতেও spotify, soundcloud, youtube, amazon music, google play এবং আরোও অনেক সার্ভিস রয়েছে।

Vox

এটা খুবই স্টাইলিশ একটি মিডিয়া প্লেয়ার। দেখতে যেমন সুন্দর কাজও করে তেমনি ভাল।

Spotify

 

এটা যখন ১ম লাঞ্চ করে তখন দারুন জনপ্রিয়তার খেলা দেখিয়ে দিয়েছে। এটা আনলিমিটেড মিউজিক স্ট্রিমিং করতো একটা ফিক্সড ফি তে। তবে এটি আপনি এখন ফ্রীতে ব্যবহার করতে পারবেন। তবে ফ্রী ভার্শনে তারা বিভিন্ন এড দিবে।

iTunes

itunes_best_apps

আপনার ম্যাক দিয়ে অ্যাপল মিউজিক স্ট্রিমিং সার্ভিস এক্সেস করার একমাত্র উপায় হচ্ছে আইটিউন্স।  অ্যাপল মিউজিক spotify এর একটি  বিকল্প সার্ভস।

এবার যাচ্ছি ব্রাউজার প্রসংগে

Safari

সাফারি একটা ডিফল্ট ব্রাউজার যা সকল অ্যাপল কম্পিউটারে ইনস্টল করা থাকে। আমি মনে করি এটা সকল ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি বেস্ট ব্রাউজার। এছাড়া এর রয়েছে বিভিন্ন উপকারী এক্সটেনশন।

Chrome

যাদের ডেভেলপার টুলস, এক্সটেনশন এবং মাল্টিপল প্রোফাইল দরকার তাদের জন্য গুগল ক্রোম হচ্ছে একটা পাওয়ার হাউজ।

Firefox

গুগল ক্রোমের বিকল্প হিসেবে একটি অসাধারণ ব্রাউজার হচ্ছে ফায়ারফক্স। ফায়ারফক্স আগের থেকেও এখন খুব ভাল মানের ব্রাউজার। আপনি যদি এর নতুন ভার্শন ব্যবহার না করে থাকে তাহলে এখনই ব্যবহার করে দেখতে পারেন।

আপনি চাইলে  Opera    ব্যবহার করে দেখতে পারেন। 

ইমেইল

Mail

এটা কিছুটা অন্যরকম এবং  এর কিছু ফিচার এর লেকিং আছে যা অনেকের কাছেই ধরা পড়েছে। কিন্তু মেইল সফটওয়্যারটি সম্পূর্ণই ফ্রী এবং এটা যথেষ্ট ভাল কাজ করে। এর রয়েছে অসাধারনে একটি ফিচার যার নাম সিডিউল ম্যাসেজ সেন্ড।

AirMail 2.0 ($9.99)

এয়ারমেইল হচ্ছে ম্যাক এর জন্য সব চেয়ে ভাল একটি জিমেইল ক্লায়েন্ট। গুগলের সমস্ত ফিচার এতে রয়েছে।

Mail Pilot 2 ($20)

mail-pilot1

মেইল পাইলট এর দ্বিতীয় ভার্শনে to do list রয়েছে। এছারা এর নতুন একটি ফিচার যুক্ত হয়েছে যার নাম হচ্ছে dash যা এক পলকে ইমেইল , কনভারসেশন এবং রেসপন্স অভার ডোই এর অভার ভিউ দেখায়।

Nylas N1

nylas_n1

এটাও একটা অসাধারণ ইমেইল এপ্স। এর রয়েছে প্রিমিয়াম সিঙ্ক সার্ভিস এবং অপেন্স সোর্স রোল। আপনি যদি এটি নিজের মত করে সাজাতে চান এবং নিজের সিঙ্ক ইঞ্জিন রান করাতে চান তাহলে আপনি ভাল এক্সপেরিয়েন্স পাবেন এবং সম্পুর্ণ ফ্রীতে। কিন্তু অন্যথায় ৭ডলার প্রতি মাসে।

নিউজ 

Reeder 3 ($9.99)

reeder3

শুধু যে rss reader এর জন্য ডেস্কটপ ই দরকার হবে তা কিন্তু নয়। আপনি চাইলে সেটা রিডার এর মাধ্যমেই করতে পারবেন। এটা ফ্রী না , কিন্তু আপনে পাবেন বেস্ট ইন্টারফেস, ভাল মানের থিমস এবং অনেক অনেক সার্ভিজ যা আপনাকে প্রিমিয়াম রেডার এর অভিজ্ঞতা যোগাবে।

ReadKit ($9.99)

এর পাওয়ার হাউজ হচ্ছে এটাই যে, এই সফটওয়্যার সকল rss প্রোভাইডার এর ক্ষেত্রে কাজ করে। এছাড়া এর রয়েছে রিড লেটার সার্ভিস, ফ্রী রিডিং মোড ইত্যাদি।

Vienna

আপনার যদি বাজেট হয়ে থাকে ০ ডলার তাহলে আপনার জন্য ভাল হবে ভিয়েন্না ব্যবহার করা। আপনি অনেক পে করা রিডার এর এক্সপেরিয়েন্স পাবেন এই ফ্রী সফটওয়্যার থেকেই।

Virtualization

VirtualBox

আপনি চাইলে আপনার ম্যাকেই উইন্ডোজ রান করাতে পারবেন সম্পূর্ণ ফ্রীতে ভার্চুয়াল বক্স ব্যবহার করে। তবে শর্ত হচ্ছে আপনার উইন্ডোজ এর ভেলিড লাইসেন্স কি থাকতে হবে।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)