এক হচ্ছে উবার ও ইয়ানডেক্স ট্যাক্সি

0
619

রাশিয়ায় নিজেদের ব্যবসা কার্যক্রম একীভূত করতে যাচ্ছে অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার ও ইয়ানডেক্স ট্যাক্সি। ২০১৮ সালের জানুয়ারিতে যৌথভাবে সেবাদান শুরু করবে এ দুই প্রতিষ্ঠান।

জানা যায়, দুই প্রতিষ্ঠান একীভূত করার মাধ্যমে সৃষ্ট কোম্পানির সিংহভাগের মালিকানায় থাকবে ইয়ানডেক্স ট্যাক্সি। এটি রাশিয়ার সার্চ ইঞ্জিন ইয়ানডেক্সের একটি সহযোগী প্রতিষ্ঠান।

এক বিবৃতিতে রাশিয়ার অ্যান্টি-মনোপলি সার্ভিস বিভাগের ডেপুটি প্রধান বলেন, অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন কোম্পানি উবারে রাশিয়ার ব্যবসা কার্যক্রম এবং স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়ানডেক্সের রাইড-শেয়ারিং ব্যবসায় একীভূত হতে কোনো জটিলতা নেই। তবে দুই প্রতিষ্ঠানের কার্যক্রম একীভূত করার মাধ্যমে সৃষ্ট নতুন কোম্পানি একই ধরনের সেবাদাতা অন্য প্রতিষ্ঠানের ব্যবসায় বাধা সৃষ্টি করতে পারবে না।

গত জুলাইয়ে উবার ও ইয়ানডেক্স একীভূত হয়ে ব্যবসা জোরদারের পরিকল্পনা প্রকাশ করে। এতে মার্কিন প্রতিষ্ঠানটির সঙ্গে রাশিয়ার গুগলখ্যাত ইয়ানডেক্স রাশিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, জর্জিয়া ও কাজাখস্তানে তাদের ব্যবসা একীভূত করার কথা বলা হয়েছিল।

একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট কোম্পানিতে উবার ২২ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করবে এবং ইয়ানডেক্স বিনিয়োগ করবে ১০ কোটি ডলার। নতুন প্রতিষ্ঠানটির ৫৯ দশমিক ৩ শতাংশের মালিকানায় থাকবে ইয়ানডেক্স।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)