টুইটারও ব্যবহারকারীদের ডেটা বিক্রি করেছিলো

0
596
Twitter Inc. signage is displayed outside the company's headquarters in San Francisco, California, U.S., on Thursday, Feb. 8, 2018. Twitter Inc. soared the most since its market debut in 2013 after it posted the first revenue growth in four quarters, driven by improvements to its app and added video content that are persuading advertisers to boost spending on the social network. Photographer: David Paul Morris/Bloomberg via Getty Images

ফেইসবুকের মতো টুইটারও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যালেকজান্ডার কোগানের কাছে ব্যবহারকারীদের ডেটা বিক্রি করেছিলো।

কোগানের প্রতিষ্ঠান গ্লোবাল সাইন্স রিসার্চকে (জিএসআর) অর্থের বিনিময় একদিনের জন্য পাবলিক টুইটার ডেটা এবং দীর্ঘ কয়েক মাসের পোস্ট থেকে ডেটা সংগ্রহের অনুমতি দেয় টুইটার।

ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে টুইটার জানিয়েছে, ওই গবেষণার তথ্য দিয়ে তারা অভ্যন্তরীণ রিভিউ পরিচালনা করেছেন। তবে প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নেওয়া থেকে বিরত ছিলো।

২০১৫ সালে জিআরএস একবারের জন্য এপিআই অ্যাক্সেসটি ব্যবহার করে বিভিন্ন ব্যবহারকারীর পাবলিক পোস্টগুলো সংগ্রহ করে। সেসময় ২০১৪ সালের ডিসেম্বর থেকে ২০১৫ সালের এপ্রিল পর্যন্ত ব্যবহারকারীদের পোস্ট করা পাঁচ মাসের তথ্য নেওয়া হয়।

এর আগে ফেইসবুক থেকে ডেটা নিয়ে ক্যামব্রিজ অ্যানালিটিকার পক্ষেও কাজ করেছিলেন অ্যালেকজান্ডার কোগান।

টুইটারে ব্যবহারকারীরা যা লেখেন তার বাইরে অন্য কোনো তথ্য নেওয়ার কোনো সুযোগ নেই। জিএসআর প্রতিষ্ঠানটিও টুইটারে নীতিমালা ভঙ্গ করে কোনো তথ্য নেয়নি। তবে ফেইসবুক ও টুইটার থেকে নেওয়া ডেটাগুলোর মধ্যে সমন্বয় ঘটানো হয়ে থাকতে পারে বলে ধারণা করছে বিশ্লেষকরা।

সূত্র: বিজনেস টাইমস

ধন্যবাদ, itdoctor24.com সাথে থাকুন

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)