বিশ্বমানের উদ্যোক্তা তৈরির সব সুবিধাই আছে বাংলাদেশে

0
236

বেসিস সভাপতি শামীম আহসান বলেছেন, ‘দেশে বিশ্বমানের উদ্যোক্তা  তৈরিতে প্রয়োজনীয় সব সুবিধাই বর্তমান রয়েছে। আমাদের ভালোমানের উদ্যোক্তা বেরিয়ে আসতে হবে, আর ওই উদ্যোক্তাদের প্রসার ও মানোন্নয়নে সরকার ও বেসিসের পক্ষ থেকে সব সুবিধা দেওয়া হবে।’

গতকাল রোববার সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে বেসিস মিলনায়তনে আয়োজিত সিলিকন ভ্যালিভিত্তিক প্রতিষ্ঠান ফাউন্ডার ইনস্টিটিউটের গ্রাজুয়েটদের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শামীম আহসান এ কথা বলেন।

শামীম আহসান জানিয়েছেন, কানেক্টিং স্টার্টআপ, সিডস্টারস ওয়ার্ল্ড, এক হাজার উদ্ভাবনী প্রকল্প, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন যেমন আছে। তেমনি বিনিয়োগ ও ঋণসুবিধা দিতে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল, বেসিসের আইডিএলসি উদ্ভাবন, বাংলাদেশ ব্যাংকের ইইএফ ফান্ডসহ বেশ কিছু কার্যক্রম রয়েছে।

‘পিচ নাইট ফর ফাউন্ডার ইনস্টিটিউট গ্রাজুয়েট’ শীর্ষক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফেনক্সের ইউরোপীয় প্রতিনিধি ইগর কসতেনকো, টেলিনর হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ফাউন্ডার ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক সাজিদ রহমান, ফাউন্ডার ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক মিনহাজ আনোয়ার, অনিতা গাজী ইসলামসহ মেন্টর, বিচারক ও বিনিয়োগকারীরা।
অনুষ্ঠানে বিজয়ী দুই গ্রাজুয়েট নির্বাচিত করা হয়। এগুলো হলো  ক্লাউড-নির্ভর বিশ্লেষণ প্রতিষ্ঠান মেঘদূত অ্যানালাইটিক্স ও ওয়ালেট সেবা উমো। এর আগে ফাউন্ডার ইনস্টিটিউটের তিন মাসব্যাপী প্রশিক্ষণের পর তিনজন গ্রাজুয়েট বিচারক ও বিনিয়োগকারীদের সামনে নিজ নিজ প্রতিষ্ঠানের বিস্তারিত তুলে ধরেন।

এই আয়োজনে সহযোগিতায় ছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও সিলিকন ভ্যালিভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল। বিজয়ীদের মেন্টরিং, বিনিয়োগসহ তাঁদের মানোন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতা দেবে বেসিস ও ফেনক্স।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশে ২০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছিল। এরই মধ্যে বাংলাদেশি তিনটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে ফেনক্স। অপরদিকে উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে দেশে বিশ্বমানের প্রযুক্তি কোম্পানি গড়ে তোলার জন্য গত বছর সমঝোতা চুক্তি সই করেছিল ফাউন্ডার ইনস্টিটিউট ও বেসিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here