অনলাইন বিজনেস কিভাবে করবেন

0
309

অনলাইন বিজনেস কিভাবে করবেন?
প্রশ্নটা একটু খটকা দেয় বৈকি! কারণ অনলাইনে বিভিন্ন ধরণের ব্যবসা হতে পারে:

  • অ্যাফেলিয়েট মার্কেটিং
  • ব্লগিং
  • অনলাইন ট্রেইনিং
  • ওয়েব ডেভেলপমেন্ট/হোস্টিং
  • ই-বুক/আর্টিকেল রাইটিং
  • ট্রান্সলেটিং
  • সোশাল মিডিয়া ম্যানেজমেন্ট
    ইত্যাদি।

একটু খোলাসা করতে পারিঃ

২। অ্যাফেলিয়েট মার্কেটিংঃ
আপনি কোন প্রতিষ্ঠিত অন্য কোম্পানির প্রোডাক্ট এর জন্য ক্রেতা রেফার করবেন নিজের বিশেষ অ্যাফেলিয়েট রেফারাল লিংক এর মাধ্যমে। কে কার রেফারেন্সে আসছে তা স্বয়ংক্রিয় ভাবে ডাটাবেইজে থেকে যাবে। আপনার রেফারেন্সে সেল হলে নির্দিষ্ট পার্সেন্ট কমিশন আপনার। পেআওউট এমাউন্ট (যেমনঃ ৫০ বা ১০০ ডলার) হয়ে গেলে চেক বা ব্যাঙ্ক ট্রান্সফার এর মাধ্যমে টাকা পেতে পারেন।

তবে মনে রাখবেন, অ্যাফিলিয়েট ব্যাবসায় সরাসরি প্রোডাক্ট সেল করার চেয়ে প্রিসেল করাটা অনেক কাজের।
ধরুন, আপনি এক বা একাধিক পেইজে আপনার রেফারাল লিংক দিয়ে রাখলেন। কার প্রয়োজন আছে কিছু না বুঝে কেনার? কিন্তু এমন যদি হয়- আপনি সুন্দর-সুচারু ভাবে একটা আর্টিকেল লিখলেন, রান্নার রেসিপি নিয়ে, যাতে মাইক্রো ওভেন লাগবে। আর লেখার শেষে যদি মাইক্রো ওভেনের লিংক থাকে অ্যামাজন এর! কি সেল হওয়ার সম্ভব্যতা বেশি না?

৩। ব্লগিং
অনলাইনে বিভিন্ন বিষয়ভিত্তিক ব্লগ/আর্টিকেল লিখুন- উপরের মত। ইনকাম হতে পারে- অ্যাফিলিয়েট মার্কেটিং কিংবা অনলাইন বিজ্ঞাপণ থেকে।

৪। অনলাইন ট্রেইনিংঃ
কিছু একটা ভাল জানেন? তাই অনলাইনে কোর্স হিসেবে অফার করতে পারেন।

৫। ওয়েব হোস্টিংঃ
বিভিন্ন কোম্পানী ওয়েব হোস্টিং এর রিসেলার সার্ভিস দিয়ে থাকে। এতে করে আপনি আপনার নিজের হোস্টিং ফার্ম শুরু করতে পারেন। তবে সাথে ওয়েব ডেভেলপমেন্ট সার্ভিস থাকলে বেশি ভাল। আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা বার্ষিক মাত্র ৬ হাজার টাকাতেই ১০ জিবি রিসেলার হোস্টিং দিয়ে থাকি! সেই সাথে আপনার একটি ডোমেইন রেজিস্ট্রেশন ও ওয়েব সাইট তৈরি করে দেয়া হয় একদম ফ্রী। সুতরাং ওয়েব ডিজাইন বা হোস্টিং আপনিই রিসেল করতে পারেন। কম খরচে আপনার ক্লায়েন্টের সাইটও আমরাই তৈরি করে দেব, সাথে ক্লায়েন্ট সাপোর্ট! আপনি শুধু আপনার ব্যবসার দিকে খেয়াল রাকবেন। বিস্তারিত- ০১৯৫২২০৯১২৫ এ।

৬। ই-বুক/আর্টিকেল রাইটিংঃ
ভাল লেখালেখি জানলে কিংবা একাধিক ভাষা ভালভাবে জানলে অনলাইন ই-বুক কিংবা আর্টিকেল লিখেও আয় করা সম্ভব। নিজের একটি সাইটে সেই ই-বুক সেল করতে পারেন। ভাল বই হলে অ্যাফিলিয়েট নেটওয়ার্কের মাধ্যমেও বিক্রি করা সম্ভব। আপনার ভাল দখল আছে এমন যে কোন বিষয় নিয়েই লিখতে পারেন।

৭। সোশাল মিডিয়া ম্যানেজমেন্টঃ
বিভিন্ন কোম্পানি-ব্র্যান্ডের ফেইসবুক পেইজ ম্যানেজ করাটাও এখন অনলাইন বিজনেসের আওতায় পড়ে। চাইলে এই ক্ষত্রেই প্রফেশনাল সার্ভি প্রদান করতে পারেন। একটা প্রফেশনাল সার্ভিস ওয়েবসাইট আর নিজের প্রফেশনালিজমই এই ব্যবসার পুঁজি!

যে কোন সহযোগিতায়ঃ০১৯৫২২০৯১২৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here