২০০ কোটি মানুষের ফেইসবুক তাই সবার টাইম লাইনে ভিডিও ??

0
370

বিশ্বের এক-চতুর্থাংশের বেশি মানুষ এখন একই প্লাটফর্মে। তারা প্রত্যেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহার করেন।

বিশাল এ জনগোষ্ঠীকে একই জায়গায় নিয়ে আসার কারিগর মার্ক জাকারবার্গ এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

ফেইসবুক সিইও জানান, বর্তমানে ২০০ কোটি ব্যবহারকারী এ প্লাটফর্ম ব্যবহার করছেন। তিনি এ অর্জনকে সম্মানের বলে অভিহিত করেন। বিশ্বের সবাইকে একত্রে যুক্ত করার চেষ্টা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন তিনি।

এ মাইলফলক অর্জন করতে ফেইসবুকের লেগেছে ১৩ বছর। ২০১২ সালের অক্টোবরে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা আনুষ্ঠানিকভাবে ১০০ কোটি ছাড়ায়। অর্থাৎ মাত্র পাঁচ বছরে দ্বিগুণ হয়েছে এর ব্যবহারকারীর সংখ্যা।

বর্তমানে প্রতিদিন সাড়ে ১৭ কোটি ব্যবহারকারী লাভ রিয়াকশন দিয়ে থাকে। এ ছাড়া গড়ে ৮০ কোটি লাইক রিয়াকশন ব্যবহার করেন। প্রতিমাসে এক বিলিয়নের বেশি মানুষ ফেইসবুকের গ্রুপ ফিচারটি ব্যবহার করেন।

২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক উদাপন করতে গুডএডসআপ নামে একটি সুবিধা চালু করেছে ফেইসবুক। এটি ব্যবহার করতে এ ঠিকানায় যেতে হবে। এতে ব্যবহারকীদের জন্য একটি ভিডিও তৈরি করে দিবে ফেইসবুক।

এ ছাড়া দেখে নেয়া যাবে একজন ব্যবহারকারী কতটি লাইক, লাভ বিয়াকশন দিয়েছে কিংবা কত জন বন্ধু নতুন তালিকায় যুক্ত হয়েছে।

১৩ বছর আগে ২০০৪ সালে মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তার কক্ষনিবাসী ও কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিত্‌স ও ক্রিস হিউজেসের যৌথ প্রচেষ্টায় ফেইসবুক তৈরি করেন।

প্রাথমিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই ওয়েবসাইটটির সদস্য সংখ্যা সীমাবদ্ধ ছিল। পরে সেটা বোস্টন শহরের অন্যান্য কলেজ, আইভি লিগ ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত সম্প্রসারিত হয়।

আরো পরে এটা সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল ও ১৩ বছর ও তদুর্দ্ধদের জন্য উন্মুক্ত করা হয়।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)