কত দাম হলে নতুন আইফোন ৮ ও ৮ প্লাস কিনবেন?

0
1414

শুরু হয়ে গেছে কাউন্টডাউন। আজ ১২ সেপ্টেম্বর নতুন আইফোনের ঘোষণা আসতে পারে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের কাছ থেকে।

বিশ্বের বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, অ্যাপলের নতুন আইফোনের সম্ভাব্য নাম হবে ‘আইফোন এক্স’। এর দাম হতে পারে এক হাজার মার্কিন ডলার।

এ ছাড়া আজ আইফোন ৮ ও আইফোন ৮ প্লাস নামের আরও দুটি সংস্করণ বাজারে ছাড়ার ঘোষণা দিতে পারে অ্যাপল। অর্থাৎ এ বছর মোট তিনটি মডেলের নতুন আইফোন বাজারে আসতে পারে।

অ্যাপলের বিভিন্ন খবর প্রকাশ করে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভ ম্যাক। গত রোববার এই ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের প্রধান কার্যালয়ের স্টিভ জবস থিয়েটার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে নতুন আইফোন ঘোষণার অনুষ্ঠান।

সম্প্রতি ব্লুমবার্গে প্রকাশিত এক খবরে বলা হয়, নতুন আইফোনের দাম এক হাজার মার্কিন ডলার রাখতে পারে অ্যাপল।

অ্যাপল ডেভেলপার স্টিভ ট্রাফটন স্মিথের মতে, আইফোন ৮-এ দুই জিবি র‍্যাম থাকবে। কিন্তু আইফোন ৮ প্লাস ও আইফোন এক্সে তিন জিবি র‍্যাম ব্যবহৃত হবে। ক্যামেরা প্রযুক্তির দিক থেকে আইফোন এক্সের পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে, যাতে ফোরকে মানের ভিডিও করা যাবে। ফোনটির সামনে থাকবে সাত মেগাপিক্সেলের ক্যামেরা।

নতুন আইফোনের সব কটি সংস্করণে আইওএস ১১ অপারেটিং সিস্টেমের গোল্ডেন মাস্টার (জিএম) বা চূড়ান্ত সংস্করণ ব্যবহৃত হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের খবরে বলা হয়, ১২ সেপ্টেম্বরের অনুষ্ঠানে থ্রিডি ফেস স্ক্যানার, ওয়্যারলেস চার্জিং ও অ্যাপল টিভি সম্পর্কেও জানাবে অ্যাপল।

অর্থাৎ নতুন আইফোনে ফেস আইডি দিয়ে ফোন আনলক করার পাশাপাশি অ্যাপ স্টোর ও আইটিউনস কেনাকাটার কাজ করা যাবে। আইফোনের একটি মডেল তারহীন চার্জিং সমর্থন করবে।

চলতি বছর আইফোন বাজারে আসার এক দশক পূর্ণ হয়েছে। দশকপূর্তি উপলক্ষে তাই অ্যাপলভক্তরা নতুন চমকের আশায় আছেন।

প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, অ্যাপল এবারে নতুন চমক দেবে। এ ছাড়া ফ্ল্যাগশিপ ডিভাইস বিক্রি করে এক ট্রিলিয়ন মার্কিন ডলার মূলধনের স্থায়ী কোম্পানি হিসেবে পরিচিতি পাবে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানটি।

এদিকে অ্যাপলের নতুন আইফোন ঘিরে অ্যাপলভক্তদের মাঝে ব্যাপক আগ্রহ দেখা গেছে। যুক্তরাজ্যের আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বারক্লেইস তাদের গ্রাহকদের মধ্যে সম্প্রতি নতুন আইফোন নিয়ে একটি সমীক্ষা চালায়।

বারক্লেইসের সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, প্রায় ৮৫ শতাংশ উত্তরদাতা বলেছেন, নতুন প্রজন্মের স্মার্টফোনের জন্য বেশি অর্থ খরচ করতে তাঁরা স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে নতুন আইফোনের দাম এক হাজার মার্কিন ডলার হলে তা যথেষ্ট চড়া হবে বলে মনে করছেন সম্ভাব্য ক্রেতারা।

বারক্লেইসের প্রতিবেদনে উল্লেখ করা হয়, জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র ১১ শতাংশ এক হাজার মার্কিন ডলার দামে আইফোন কিনতে আগ্রহী।

তবে আইফোন ৮ যদি প্রযুক্তিগত চমক দিতে পারে, তাহলে নিশ্চয়ই দামের কথা ভুলে ক্রেতারা হামলে পড়বেন বলে ধারণা করা হচ্ছে।

তথ্যসূত্র: আইএএনএস

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)