এখন বিটকয়েনের দাম ১০০ ডলার বা তারও কম

0
565

কেনাবেচা করে বিটকয়েন ও অন্যান্য ক্রিপ্টোকারেন্সি থেকে বিশাল অঙ্কের লাভ করার স্বর্ণযুগ শেষ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, ডিসেম্বর ২০১৭ এর মতো বিশাল লাভ করার সুযোগ আর কখনোই ফিরে আসবে না।

তার মানে এই নয় যে বিটকয়েন, এথেরাম ও অন্যান্য মুদ্রার মূল্য হঠাৎ কমে গেছে। এ মন্তব্যের পেছনে রয়েছে আরবিট্রাজ করার সুযোগের অভাব। ফাইন্যান্সের ভাষায় আরবিট্রাজের অর্থ একটি পণ্য অথবা মুদ্রার মূল্য একটি এক্সচেঞ্জ থেকে অন্য এক্সচেঞ্জে স্বল্প মূল্যে কিনে লাভে বিক্রির সুযোগ।

মুদ্রাবাজারে আরবিট্রাজ করা আয়ের বেশ সাধারণ পথগুলোর একটি, তবে বিটকয়েনের মতো আরবিট্রাজের ফলে এতটা লাভ করার সুযোগ আর কোথাও নেই।

গত ডিসেম্বর মাসে জিডিএএক্স এক্সচেঞ্জ ও ক্র্যাকেন এক্সচেঞ্জের মাঝে বিটকয়েনের মূল্যে ১০০০ ডলার পর্যন্ত পার্থক্য সৃষ্টি হয়েছিল। যার অর্থ, একটি এক্সচেঞ্জ থেকে কিনে আরেকটি এক্সচেঞ্জে বিক্রি করে বিটকয়েন প্রতি ৮০ হাজার টাকা পর্যন্ত লাভ করার সুযোগের সৃষ্টি হয়েছিল। পরে তা কমে আসলেও পুরো মাস জুরেই ৫০০ ডলার পর্যন্ত বিটকয়েন প্রতি লাভ করার সুযোগ ছিল, যার ফলে বিটকয়েনে বিনিয়োগে সবাই আগ্রহী ছিলো। একারণে বিটকয়েনের মূল্য ২০ হাজার ডলার পর্যন্ত ওঠে।

বর্তমানে বিটকয়েন এক্সচেঞ্জের মাঝে দামের তফাত ১০০ ডলার বা তারও কম, আরবিট্রেজে লাভ করার সুযোগ আর আগের মতো নেই। বিনিয়োগ বিশেষজ্ঞরা বলছেন, সেরকম সোনালী সময় আর ফিরে আসার সম্ভাবনাও নেই।

সূত্রঃ সিএনএন

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)