‘হ্যালো’ অ্যাপে সিএনজি ডাকুন

0
1617

রাজধানীতে এবার রাইড শেয়ারিং অ্যাপে যুক্ত হচ্ছে সিএনজি-অটোরিক্সা। অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং সেবার অনুমোদন পাওয়ার একদিন পর আনুষ্ঠানিক ঘোষণা দিল ‘হ্যালো’।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ‘হ্যালো’ অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং সেবার ঘোষণা দেয় পরিচালনা প্রতিষ্ঠান টপ আইডিয়া ইমপ্লিমেন্টেশন বা টপ আই আই।

প্রতিষ্ঠানটি ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ এবং ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সহযোগিতায় ‘হ্যালো’ অ্যাপ উন্মুক্ত করেছে।

টপ আই আইয়ের মুখপাত্র অভিনেত্রী রোকেয়া প্রাচী টেকশহর ডটকমকে বলেন, মঙ্গলবার থেকে অ্যাপটির পরীক্ষামূলক পরিচিতি এবং নিবন্ধন শুরু হলো। আমাদের প্রতিষ্ঠান, ২০১৫ সাল থেকেই অ্যাপে রাইড শেয়ারিং সেবার বিষয়টি নিয়ে কাজটি শুরু করে। প্রতিষ্ঠানটির উদ্দেশ্যই ছিল সরকারের নীতিমালার মধ্যে থেকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি এবং এই দেশের জেনারেশনকে নিয়েই কাজ করার।

২০১৫ সালে শুরু করলেও মাঠে আসতে দেরি হওয়ার কারণ অনুমোদন নীতিমালা। অন্যান্য অনেক অ্যাপ কিন্তু এরই মধ্যে এসেছে। কিন্তু আমরা চাইনি সরকারের সিদ্ধান্তের বাইরে গিয়ে কাজ করতে, বলেন রোকেয়া প্রাচী।

তিনি জানান, এই সেবা দিতে পরীক্ষামূলকভাবে তা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই চালনার সময় যেসব অভিজ্ঞতা হবে তা কাজে লাগিয়ে আমরা ১ মার্চ থেকে ‘হ্যালো’ রাইড শেয়ারিং সার্ভিস আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবো।

টেকশহর ডটকমকে তিনি জানান, সেবাটি চালু করতে ৫০০ সিএনজি চালককে এর প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে।

অ্যাপটির মাধ্যমে সিএনজির ভাড়া হবে সরকার অনুমোদিত প্রথম দুই কিলোমিটার ৪০টাকা, পরের প্রতি কিলোমিটার ১২ টাকা করে। এছাড়াও প্রতি মিনিটে গুণতে হয় দুই টাকা।

সিএনজি-চালক মালিকদের প্রতি রাজধানীতে অভিযোগের শেষ নেই। এমন অবস্থায় সিএনজিকে অ্যাপের মাধ্যমে এমনভাবে নিয়ন্ত্রণ করা চ্যালেঞ্জিং বলে মনে করেন কিনা জানতে চাইলে এই অভিনেত্রী বলেন, অবশ্যই এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। তবে আমরা সরকারের সঙ্গে থেকে কাজ করতে চাই। যেনো এর মাধ্যমে গ্রাহক-চালক এবং মালিক কারো স্বার্থ ক্ষুণ্ন না হয়।

মঙ্গলবার ওই ঘোষণার সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ, ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের নেতাসহ টপ আই আইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)