এবার স্বল্প আয়ের মানুষের জন্যও ই-পেমেন্ট সেবা চালু হচ্ছে

0
247

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং সেবার আওতার বাইরের ব্যাপক জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী কার্যালয়-এর এটুআই প্রোগ্রাম আর্থিক সেবাভূক্তি (ফিন্যানশিয়াল ইনক্লুশন ই-এফআই) কার্যক্রম গ্রহণ করেছে। স্বল্প মূল্যে সহজ ও টেকসই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমাজের সকল শ্রেণীর মানুষের উপযোগী আর্থিক সেবা নিশ্চিত করার জন্য এটুআই প্রোগ্রাম। বাংলাদেশ ব্যাংক এবং অন্যান্য সরকারি ও বেসরকারী আর্থিক প্রতিষ্ঠানসমূহের সম্মিলিত ভাবে এই কার্যক্রম বাস্তবায়ন করেছে। এই উদ্যোগ বাস্তবায়নে ২৭-২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে বেটার দ্যান ক্যাশ অ্যালিয়েন্স-এর সহযোগীতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম, অর্থ বিভাগ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ যৌথ ভাবে “পেমেন্ট ডিজিটাইজেশন প্ল্যানিং” শীর্ষক ২ দিনব্যাপী কর্মশালার আয়োজন করে।
এই কর্মশালা আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে বিভিন্ন সরকারি মন্ত্রণালয়, দপ্তর, প্রতিষ্ঠান ও বেসরকারি এনজিও প্রতিষ্ঠানের উচ্চপর্যায়ে কর্মকর্তাবৃন্দদের ইলেকট্রনিক পেমেন্টের সুবিধা, চ্যালেঞ্জ ও ধাপসমূহ আলোচনার পাশাপাশি এ সংক্রান্ত কাজে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের দক্ষতা বৃদ্ধি এবং পরবর্তী কর্মপরিকল্পনা নির্ধারণ করা। উল্লেখ্য, বাংলাদেশ সরকারী ও বেসরকারী পর্যায়ে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচীসহ বিভিন্ন প্রকল্পের আওতায় প্রতিবছর বিপুল পরিমাণ নগদ অর্থ সহায়তা প্রদান করে থাকে। এই সমস্ত নগদ অর্থ সহায়তা ইলেকট্রনিক উপায়ে প্রদান করা সম্ভব হলে তা আর্থিক সেবাভুক্তির কার্যক্রমকে ত্বরান্বিত করবে যা দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে ভূমিকা রাখার পাশাপাশি প্রতিষ্ঠানসমূহকে দক্ষ ও স্বচ্ছ করে তুলবে।
ইতিমধ্যে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় টাংগাইল জেলার নাগরপুর উপজেলার ৭০০০ বয়স্ক ও প্রতিবন্ধী ভাতাভোগীদের ডাক বিভাগের পোস্টাল ক্যাশকার্ডের মাধ্যমে প্রদানের পরীক্ষামূলক কার্যক্রম চালু হয়েছে। এই কার্যক্রমের আওতায় সকল ধরণের আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রেমিটেন্স এবং ই-কমার্সের জন্য সকল ধরণের পেমেন্ট ব্যবস্থা ডিজিটাল করার উদ্যোগ এবং প্রয়োজনীয় সরকারী-বেসরকারী অংশদারিত্বের মাধ্যমে দেশের অধিক সংখ্যক জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসার প্রয়োজনীয় অবকাঠামো তৈরীর জন্য সরকার কাজ করবে।
দুই দিন ব্যাপী এই কর্মশালার প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্য সচিব জনাব মোঃ আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ মুসলিম চৌধুরী, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং বেটার দ্যান ক্যাশ অ্যালিয়েন্স-এর প্রোগ্রাম ম্যানেজার মাইকেল জয়েশ। দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব জনাব ড. এম আসলাম আলম। কর্মশালাটি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়-এর মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর,আন্তজার্তিক সংস্থা, উন্নয়ন সহযোগী, এনজিও, ব্যাংকিংও আর্থিক প্রতিষ্ঠানসমূহেসেক্টর এবং মোবাইল টেলিকম অপারেটর কোম্পানী-এর কর্মকর্তাবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here